অনলাইনে জমে উঠেছে পশুর হাট

ঈদুল আযহার বেশ কয়েকদিন রয়েছে। এখনও গরুর হাট বসেনি। কিন্তু তাতে কী! এরই মধ্যে অনলাইনে জমে উঠছে পশুর হাট। কোরবানির আগে যানজট-জনজট, দালালদের খপ্পর, ছিনতাই, জাল টাকা সহ ইত্যাদি ঝামেলায় পড়তে হয় ক্রেতাকে। তাই ঝক্কিঝামেলা এড়াতে দেশে এবং দেশের বাইরে থেকেও ক্রেতারা ভিড় করছেন ভার্চুয়াল কোরবানির হাটে।

অনলাইনে পশুর হাটে বিক্রির সাথে জড়িতরা বলেছেন, প্রতি বছরই অনলাইনে কোরবানির পশু বিক্রির সংখ্যা বাড়ছে। যারা হাটে গিয়ে দরদাম করে কোরবানির পশু কেনার ঝক্কিঝামেলা পোহাতে চান না তারা অনলাইনে কেনেন। এছাড়া প্রবাসীরাও এখন অনলাইনে পশু কেনার দিকে ঝুঁকছেন। বিদেশে বসেই তার কোরবানির পশু দেখে কিনতে পারছেন।

প্রতিবারের ন্যায় এ বছরও অনলাইনে পশুর হাটের পাশাপাশি মিলছে কসাইও।

অনলাইনে কোরবানির পশু বিক্রি করছে- সাদেক এগ্রো, আমারদেশ ই-শপ, বিক্রয় ডটকম, বেঙ্গল মিট, ক্লিকবিডি ডটকম, কেইমু ডটকম, বগডুম ডটকম সহ আরও কয়েকটি ই-কমার্স প্রতিষ্ঠান। এছাড়া পেশাদার অনলাইন বাজারগুলোর পাশাপাশি ঈদকে কেন্দ্র করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে গড়ে উঠেছে বেশ কয়েকটি কোরবানির হাট।

অনলাইনে গবাদিপশু কেনাবেচার জনপ্রিয় মাধ্যম বিক্রয় ডটকম এবং মিনিস্টার হাইটেক পার্ক লিমিটেড এবারের ঈদুল আজহা উপলক্ষে তৃতীয়বারের মতো নিয়ে এসেছে কোরবানি ক্যাম্পেইন ‘বিক্রয় বিরাট হাট পাওয়ার্ড বাই মিনিস্টার’। ২২ জুলাই থেকে শুরু হওয়া এ ক্যাম্পেইন চলবে ঈদের আগের রাত পর্যন্ত।

সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, বর্তমানে বাস্তবের হাটের তুলনায় অনলাইনে বিক্রির পরিমাণ খুব বেশি না হলেও প্রতিবছর ক্রেতার সংখ্যা বাড়ছে। সেই সঙ্গে এসব সাইটে পাল্লা দিয়ে বাড়ছে কৌতূহলী ভিজিটরের সংখ্যা।

সাইটগুলো ঘুরে দেখা গেছে, বিভিন্ন জাতের গরু ও ছাগল রয়েছে। তবে দেশি গরুর প্রাধান্যই বেশি। গরুর দাম ৬৫ হাজার থেকে শুরু করে কয়েক লাখ টাকা পর্যন্ত। এছাড়া ছাগলের দাম ১৫ হাজার টাকা থেকে শুরু হয়েছে। ঈদের কত দিন আগে বাসায় গরু নিতে চান, তা নির্ধারণ করার সুযোগও আছে। রাজধানী ঢাকার পাশাপাশি সিলেট ও চট্টগ্রামেও পৌঁছে যাবে পছন্দের গরু-ছাগল।

এবার পশুর বাজারে বিক্রয় গ্রাহক ও মেম্বার উভয় পক্ষের জন্যই আয়োজন করেছে বিরাট হাট কন্টেস্টের। প্রতিযোগীরা এ অনলাইন কন্টেস্টে অংশ নিয়ে পাবেন মিনিস্টার হাইটেক পার্ক লিমিটেডের পক্ষ থেকে সর্বমোট ৬ লাখ মূল্যমানের আকর্ষণীয় হোম অ্যান্ড ইলেক্ট্রনিক্স অ্যাপ্লায়েন্স জিতে নেয়ার সুযোগ রয়েছে।

অনলাইনে গরুর ক্রেতা ও ঢাকা যাত্রাবাড়ির বাসিন্দা আমিনুল ইসলাম শাহিন বলেন, ভিড় ঠেলে কাঁদা মাড়িয়ে কোরবানির হাটে গিয়ে পশু কিনতে ভোগান্তি পোহাতে হয়। গত বছর অনলাইনের মধ্যেমে পশু খুব স্বাচ্ছন্দে কোরবানির গরু কিনেছিলাম। এবারও একইভাবে পশু কেনার পরিকল্পনা রয়েছে।

 

 

 

 

 

 

 

 

আপনি আরও পড়তে পারেন